পনেরো বছর
- শেখ লিটন সরকার ১৭-০৫-২০২৪

পনেরো এলেই পরতে চায় টিপ্-শাড়ী
পুতুল খেলার দিন এখানেই শেষ
অবুঝ এ বালিকারা হয়ে যায় নারী
ডানা মেলে হতে চায় দূর নিরুদ্দেশ।

পনেরো বছর থেকে মনে স্বপ্ন আঁকে
কল্পনার ক্যানভাসে দেয় প্রাপ্ত ভোট
নেল্পালিশ মেহেদির আলপনা সে একেঁ
লিপস্টিক মেখে রাঙায় তার ওষ্ঠ-ঠোঁট।

পনেরো বছর হলে শিশু মুখচ্ছবি
প্রকৃতির নিয়মেই হয় সাবালক
শিল্প-সংস্কৃতির রীতি ভাল লাগে সবি
সুর-সৌন্দর্যের প্রতি বেড়ে যায় শখ।

পনেরো বয়স থেকে নতুনত্ব শুরু
পৃথিবীর উর্বরতা নিয়েই ভাব্বার
শিক্ষায়-দীক্ষায় হয় অগ্রণী অভীরু
মাথা তুলে দৃঢ় দুই পায়ে দাঁড়াবার।

পনেরো বয়সে প্রাণে বাজে দৃপ্ত সুর
চোখের অপলক দৃশ্যে জিজ্ঞাসুর দৃষ্টি
ইচ্ছের সমুদ্র স্রোতে ভেসে বহুদূর
চলে যাওয়া পেরিয়ে শীর্ণ অনাসৃষ্টি।

এ বয়স কর্ম-ভাগ্য,সংযোগের সেতু
দুর্বার প্রাপ্তির পথে নির্দ্বিধায় চলা
এ বয়স জীবনের সু-বসন্ত ঋতু
সমোস্বরে দীপ্র কন্ঠে সত্য কথা বলা।

পনেরোতে ভাবে অন্য পৃথিবীর কথা
এখান থেকেই শুরু শুভ্র স্বাধীনতা।
======================
৩০,অক্টোবর-২০১৬.সন্ধে,কুয়েত।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।